বাড়ির সামনে কোনো পুকুর নেই, ইউটিউব দেখে ঘরেই মাছ চাষ করে মাসে লাখ টাকা আয় করলেন যুবতী!

নিজস্ব প্রতিবেদন :- করোনা এই আবহাওয়া দেশের অর্থনীতি একেবারে ভে-ঙ্গে প-ড়েছে । তার সাথে সাথে প্রতিদিন বেড়েই চলেছে বেকারের সংখ্যা । এমতাবস্থায় নতুন করে চাকরি পাওয়া মোটেও সহজ কাজ নয় । সে জন্য অনেকেই চাকরি আশা ছেড়ে দিয়ে মনোনিবেশ করেছে ব্যবসার কাজে । কিন্তু শেখানে লাগে বেশ মোটা অংকের পুঁজি । কিন্তু এমন বেশ কিছু ধরনের ব্যবসা রয়েছে যেখানে পুজি কম লাগবে কিন্তু লাভ হবে বেশি । আপনি নিশ্চয় ইতিমধ্যে জানতে আগ্রহী হয়ে পড়েছেন যে কি এমন ব্যবসা সেটি ? আপনাকে জানা বো বিস্তারিত ।

আমি এই মুহূর্তে যে ব্যবসা কথা বলতে চলেছি সেই ব্যবসা কথা শুনলে আপনার হয়তো অনেক অবাক হবেন । তার পাশাপাশি হয়তো আপনারা মুখ ঘুরিয়ে নিতে পারেন এই ব্যবসার কথা শুনে । কারন আমি এই মুহূর্তে আপনাদের সামনে মাছ ব্যবসা কথা বলতে চলেছি । আপনি নিশ্চয়ই ভাববেন যে মাছ ব্যবসা করতে গেলে কত মোটা অংকের পুঁজি লাগবে ? কিন্তু বিশ্বাস করুন একদমই স্বল্প পুঁজি নিয়ে শুরু করা যাবে এই ব্যবসা।

জলপাইগুড়ি চা বাগানে মহিলা শ্রমিক কল্পনা রায় স্বামী মা-রা যা-ওয়ার প-র ছেলেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার একটা প্রবল আগ্রহ ছিল তার মধ্যে। কিন্তু সংসারে অ-ভাব-অ-ন-টন আগ্রহকে থামিয়ে রাখতে বা-ধ্য করছিলো । তিনি বারবার চাইছিলেন চা-বাগানে পাশাপাশি কোনো একটি কাজে যুক্ত হতে । অব-শে-ষে সোশ্যাল মিডিয়া থেকে তিনি জানতে পারেন যে পুকুর না থাকা সত্বেও বাড়িতে মাছ চাষ করা যেতে পারে । বড় বড় চৌবাচ্চা বাড়ির উঠোনে তৈরি করে মাছ চাষ করা যে সম্ভব তিনি সেটি প্রথম ইউটিউব থেকে জানতে পারেন এবং সেই কাজের সাথে লি-প্ত হন।

বহরমপুর থেকে পোনা মাছের চারা তিনি নিয়ে যান জলপাইগুড়িতে এবং উঠোনে তিনি চাষ করেন । প্রথম মাসে তিনি ৩০০০ মাছ কিনেছিলেন যার মূল্য পড়েছিল ৮ হাজার টাকা । এরপর সব কিছু বিক্রি করে তার হাতে লাভের পরিমাণ ছিল ৩০ হাজার টাকা এখন তার বাড়িতে বড় বড় তিনটি চৌবাচ্চার হয়েছে এবং সেখানে ১৫ হাজার মাছ রয়েছে । এই মুহূর্তের সেই টাকা দিয়ে ছেলের পড়াশুনার খরচ চালান । তিনি এই বছর ছেলে উচ্চমাধ্যমিক পাশ করল । কল্পনার মতন মানুষ অনেক মানুষের অনুপ্রেরণা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button