কেন্দ্রীয় সরকারের দুর্দান্ত স্কীম! মহিলাদের একাউন্টে দেওয়া হচ্ছে 3600 টাকা! জানুন কীভাবে পাবেন এই টাকা!!

নিজস্ব প্রতিবেদন:মহিলাদের জন্য একাধিক প্রকল্প চালু করেছে বর্তমান কেন্দ্রীয় সরকার। সম্প্রতি আবারও 19 বছরের ঊর্ধ্বে মহিলাদের সুবিধার্থে একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্র। এই প্রকল্পের মাধ্যমে খুব সহজেই 3600 টাকা পেয়ে যেতে পারেন মহিলারা।আসুন কি প্রকল্প এবং কিভাবে এই টাকা পাওয়া যাবে সে নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রথমেই জানিয়ে রাখি মহিলাদের জন্য চালানো কেন্দ্রের অন্যতম প্রকল্পের মধ্যে রয়েছে এটি। এই প্রকল্পের মাধ্যমেপ্রত্যেক 19 বছর ঊর্ধ্বের মহিলার মাসিক ভিত্তিতে 3600 টাকা করে পেতে পারেন।এই প্রকল্পটির নাম জননী সুরক্ষা যোজনা। একমাত্র দারিদ্র্যসীমার নিচে থাকা পরিবারভুক্ত মহিলারাই এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

এই যোজনার অধীনে সরকার গ্রামীণ এলাকায় বসবাসকারী গর্ভবতী মহিলাদের প্রথম ধাপে 1400 টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এবং পরবর্তীতে পরিষেবা প্রদানের জন্য দুবার 300 টাকা এবং 600 টাকা করে দেওয়া হয়। পাশাপাশি প্রসবকালীন 1000 টাকা দেওয়া হয় মহিলাদের সুবিধার্থে।

এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে মহিলাদের আধার কার্ড, বিপিএল রেশন কার্ড কিংবা ভোটার কার্ড অবশ্যই থাকতে হবে।১৯ বছরের নিম্নে কোন মহিলা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। একমাত্র প্রথম দুটি সন্তান জন্মের ক্ষেত্রে এই পরিষেবা গ্রহণ করার সুবিধা পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button