আপনার আধার কার্ড ব্যবহার করে অন্য কেউ মোবাইলের সিম ব্যবহার করছে কিনা কিভাবে জানবেন? রইল সহজ পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন:ভারতীয় নাগরিকদের জন্য আধার কার্ড একটি অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। অনেক ক্ষেত্রেই এই কার্ড নানা ধরনের অপব্যবহার করা হয়।নিজস্ব তথ্যাদি সংরক্ষণের জন্য তাই আমাদের অবশ্যই উচিত আধার কার্ড কে সুরক্ষিত রাখা। ইতিমধ্যেই এই ক্ষেত্রে বহু পদক্ষেপ নিয়েছে UIDAI।

কিন্তু তারপরেও সম্পূর্ণরূপে আধার জালিয়াতির ব্যাপার রোধ করা যায়নি।আধার কার্ড সংক্রান্ত সব থেকে বড় জালিয়াতি হলো কেউ আপনার আধার ব্যবহার করে সিম কার্ড ব্যবহার করছে অথচ সেই ব্যাপারে আপনি কিছুই জানেন না। তাই প্রথমেই আপনাদের জেনে নেওয়া প্রয়োজন আপনার আধার কার্ডে অন্য কারোর সিম আছে কিনা!

এর জন্য প্রথমেই আপনাকে বেশ কয়েকটি কাজ করতে হবে।TAFCOP এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার আধার কার্ডে কতগুলি নম্বর রেজিস্টার আছে আপনি তা খুব সহজেই যাচাই করে নিতে পারেন। এটি একটি অত্যন্ত সহজ পদ্ধতি এবং একেবারেই সময় সাপেক্ষ নয়।

আপনার আধার নাম্বার এর সাথে কতগুলি মোবাইল নম্বর রেজিস্টার রয়েছে তা জানতে গেলে আপনাকে https://TAFCOP.dgtelecom.gov.in ওয়েবসাইটে যেতে হবে। এরপর আপনার একটি একটিভ নম্বর এখানে দিলে সেই নাম্বারে একটি ভেরিফিকেশনের জন্য ওটিপি আসবে।

এরপর খুব সহজেই আপনার আধার কার্ডে কতগুলি নম্বর রয়েছে তা আপনি দেখে নিতে পারবেন। পাশাপাশি সম্প্রতি একটি পোর্টাল লঞ্চ করা হয়েছে।এর মাধ্যমেও খুব সহজে আপনারা জেনে নিতে পারবেন আপনার আধার কার্ডের সঙ্গে কতগুলি নম্বর যোগ করা রয়েছে।

প্রসঙ্গত এক ব্যক্তির নামে সর্বোচ্চ নটি সিম কার্ড চালু রাখা যায়। যদি আপনি কোন সিম বন্ধ করতে চান সে ক্ষেত্রে ডিএক্টিভেট অপশনে ক্লিক করতে পারেন। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button