সন্তানের ফর্সা গায়ের রঙ চাইলে গর্ভাবস্থায় খান এই 7 টি খাবার! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-একটা সন্তান সুস্থ স্বাভাবিক ভাবে জন্ম নিলেই কিন্তু হয়না । তার পাশাপাশি তাঁর মেধা গায়ের রং শরীরের গঠন ঠিক কতখানি স্বাভাবিক হল সে বিষয়ে নজর থাকে প্রত্যেকের ।তাই গর্ভাবস্থায় থাকাকালীন অবস্খাতেই বিশেষ কিছু স্টেপ নেওয়া অত্যন্ত জরুরী । যদি আপনার অ্যালকোহলের কোনরকম আসক্তি থেকে থাকে তাহলে গর্ভবস্থায় অ্যালকোহল থেকে দূরে থাকুন ।এতে শিশুর মস্তিষ্কের উপর চাপ পড়ে ।

পাশাপাশি গর্ভাবস্থায় বেশ কিছু নিয়ম মেনে চলতে হয় যেমন ধরুন এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শিশুর গায়ের রঙ বা আপনার সন্তানের গায়ের রং ফর্সা হবে ।সন্তানের গায়ের রং ফর্সা হোক এই ধরনের আশঙ্কা প্রায় প্রতিটি মায়ের থেকে থাকে । কোন কোন খাবার খেলে গর্ভবস্থায় আপনার সন্তানের গায়ের রং ফর্সা হবে তা জেনে নিন ।

জাফরান দেওয়া দুধ:- অনেক মহিলা গর্ভবতী অবস্থায় জাফরান দেয়া দুধ পান করে থাকেন। মনে করা হয় জাফরান গর্ভের শিশুর গায়ের রঙ ফর্সা করে।

নারকেলের জল :-অনেক ডাক্তার এবং বিশেষজ্ঞদের মতে যদি কোন মহিলা অন্তঃসত্ত্বা থাকা অবস্থায় প্রচুর পরিমাণে নারকেলের জল পান করেন তাহলে তার সন্তানের গায়ের রং ফর্সা হয়ে থাকে ।

দুধ:- বিজ্ঞানীদের এবং ডাক্তারদের মতে যদি গর্ভাবস্থায় কোন মহিলা সঠিক সময়ে নির্দিষ্ট পরিমাণে দুধ পান করে থাকেন তাহলে তার গর্ভ অবস্থায় থাকা বাচ্চাটির শরীর সুস্থ স্বাভাবিক ও সুগঠিত হয় ।

টমেটো:- টমেটোর মধ্যে থাকে এমন এক ধরনের এসিড যা আল্ট্রাভায়োলেট অর্থাৎ অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে আপনার গর্ভে থাকা বাচ্চাকে । কাজেই আপনি যদি গর্ভবস্থায় অধিক পরিমানে টমেটো খান তাহলে আপনার বাচ্চার গায়ের রং ফর্সা হতে পারে । তার পাশাপাশি সুস্থ-স্বাভাবিক শরীর হতে পারে ।

ডিম:- প্রচলিত কথা অনুযায়ী এমনটা মনে করা হয় যে গর্ভবস্থায় দ্বিতীয় মাস থেকে যদি কোন মহিলা ডিমের সাদা অংশ খেয়ে থাকেন তাহলে তার বাচ্চার গায়ের রং ফর্সা হয়ে থাকেন । তার পাশাপাশি শারীরিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান । বিশেষ করে অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে ।

চেরী বা বেরি জাতীয় ফল:-চেরি ও বেরি জাতীয় ফলে উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের ক্ষতি রোধ করে। তাই স্ট্রবেরি, ব্ল্যাক বেরি, ব্লু বেরি ইত্যাদি ফল খাওয়া হয় সুন্দর ত্বকের জন্য।

কমলা:- কমলা ভিটামিন সি সমৃদ্ধ তাই শিশুর শরীর গঠনের জন্য অপরিহার্য। গর্ভাবস্থায় কমলা খেলে শিশুর ত্বক ভালো হবে

এর পাশাপাশি বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তার বলেছেন গর্ভে থাকাকালীন যোগ ব্যায়াম করতে গান শুনতে বই পড়তে এমনকি গর্ভের বাচ্চার সাথে নিজের মনের মতন কথা বলতে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button