নতুন বছরে কারা কারা পাবেন রাজ্যের বাংলা আবাস যোজনা’ -র সরকারি ঘর? লাগবে কি কি নথি? জেনে নিন বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-ভারত স্বাধীন হওয়ার প্রায় 75 বছর অতিক্রম করেছে ।এই দীর্ঘ সময়ে একাধিক পরিবর্তন ঘটেছে ভারতের বুকে । তার পাশাপাশি মানুষ আধুনিক হয়েছে এবং আধুনিক হয়েছে তাদের ভাবনা চিন্তায় ।কিন্তু একথা অস্বীকার করার কোন উপায় নেই যে এখনো আমাদের দেশে এমন বহু মানুষ রয়েছে যাদের মাথার ওপর একটা পাকাপোক্ত বাড়ি নেই। মাটির বাড়িতে তারা বসবাস করে ।

যার ফলে ঝড় বাদলের দিনে কিন্তু বিপদ সবার আগে তাদের উপর পরিলক্ষিত হয় ।সেই সমস্ত মানুষদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী একটি প্রকল্প জারি করেন যার নাম প্রধানমন্ত্রী আবাস যোজনা এই প্রকল্পের আওতায় গরিব খেটে-খাওয়া গৃহহীন মানুষদের কে মাথার ওপর একটা পাকাপোক্ত বাড়ি তৈরি করে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয় ।

পশ্চিমবঙ্গ এই তালিকা থেকে বাদ যায় নি ।পশ্চিমবঙ্গে এই প্রকল্পটির বাংলার আবাস যোজনা নামে পরিচিতি পেয়েছে এবং জনপ্রিয়তা পেয়েছে ব্যাপক পরিমাণে ।এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন এবং কি কি শর্ত থাকা প্রয়োজন জেনে নিন এক নজরে ।বাংলার আবাস যোজনা সুযোগ-সুবিধা পেতে গেলে যে শর্ত গুলি রয়েছে সেটি হল আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।

তার পাশাপাশি বাড়ি তৈরি করার জন্য নির্দিষ্ট জায়গা থাকতে হবে।নিজের জায়গা না থাকলে আবাস যোজনার ঘর প্রত্যন্ত সমস্যা হয়ে যায়।তার পাশাপাশি দরিদ্র খেটে খাওয়া মানুষদের জন্য আবেদন করতে পারবেন।যে সমস্ত রেশন কার্ড ধারী মানুষ গুলি রয়েছেন তাদের ক্ষেত্রে আবাস যোজনা পেতে গেলে কিছুটা সমস্যা হতে হয়।

তবে বিপিএলে গ্রাহকরা খুব সহজে আবাস যোজনা অন্তর্ভুক্ত হতে পারে।আবাস যোজনা তিন কিস্তিতে মোটা ১ লক্ষ্য ২০ হাজার টাকা দেওয়া হয় । প্রথম কিস্তিতে ৬০,০০০ টাকা দ্বিতীয় কিস্তিতে আরো ৬০ হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে ১০,০০০ টাকা দেওয়া হয় ।।

এই প্রকল্পের সুযোগ-সুবিধা পেতে গেলে অর্থাৎ বাংলার আবাস যোজনা আবাস যোজনা সুযোগ-সুবিধা পেতে গেলে প্রার্থীর অতি অবশ্যই SPHH , AAY, RKSY-1 RKSY-2 PHH ক্যাটাগরির রেশন কার্ড থাকা জরুরি।সাথে নিয়ে যেতে হবে আধার কার্ডের জেরক্স, ভোটার কার্ডের জেরক্স, ব্যাংকের পাশবইয়ের জেরক্স ও পাসপোর্ট সাইজের 4 কপি ছবি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button