সি প্লেন উদ্বোধন করলেন মোদি, চড়তে পারবেন আপনিও, ভাড়া কত জেনে নিন!

নিজস্ব প্রতিবেদন :-ভারতবর্ষের অনেক মানুষই নিজেদের কাজের বা ব্যবসার কাজে বিমানে যাতায়াত করেন । যত সময় গেছে ততো বেড়েছে বিমানে চাহিদা । সেই মতো বাজারে এসেছে অত্যাধুনিক বিমান । তবে ভারতের প্রথম বার শুরু হতে চলেছে বিমানের পাশাপাশি সি প্লেন । নরেন্দ্র মোদির হাত ধরেই ভারতীয় বাজারে আসতে চলেছে এই ধরনের বিমান ।

আহমেদাবাদ থেকে কেভাডিয়ায় সর্দার বল্লভ ভাই পটেলের স্ট্যাচু অফ ইউনিটি পর্যন্ত চলবে এই সি প্লেন৷ পরিষেবা দেবে স্পাইস জেট৷ এ দিন প্রথমবারের উড়ানে কেভাডিয়া থেকে আহমেদাবাদে আসেন প্রধানমন্ত্রী৷ ঘন্টায় ২৯০ কিলোমিটার বেগে চলতে পারে এই বিমান । যা সাধারণ বিমান এর থেকে অনেকটাই কমে উচ্চতায় উড়তে পারে ।

জল থেকে উড়তে শুরু করে আবার জলেই করবে অবতরণ । তার পাশাপাশি এই বিমান বহন করতে পারে যাত্রী সমেত মত ১৯ জনকে। সেখানে যাত্রীসংখ্যা ১২ জন এবং বাকি বিমানের কর্মচারীরা ।আমেদাবাদ থেকে কভাটিয়ার দূরত্ব ২২০ কিলোমিটার । এই ২২০ কিলোমিটার আসতে সময় নেবে বিমানটি মাত্র ৪৫ মিনিট । সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা চাইলেই এই বিমান পরিষেবা উপভোগ করতে পারেন।

কারণ বিমানের টিকেটের মূল্য এখনো পর্যন্ত যদি ধার্য করা হয়েছে তা হলে ১৫০০ টাকা । তবে অন্য একটি সংবাদ মাধ্যমে খবর অনুযায়ী টিকিটের মূল্য সাড়ে চার হাজার টাকা ধার্য করা হয়েছে । সে নিয়ে রয়েছে এখনও দ্বিমত।সর্দার সরোবর বাঁধের একটি বড় জলাশয় থেকে এ দিন যাত্রা শুরু করে এই সি- প্লেন৷

যাত্রীদের ওঠানামার জন্য সেখানেই একটি অ্যারোডম তৈরি করা হয়েছে৷ আহমেদাবাদের সবরমতী নদী থেকে কেভাডিয়ায় সর্দার বল্লভভাই পটেলের স্ট্যাচু অফ ইউনিটিতে যাত্রীদের নিয়ে যাবে এই সি- প্লেন৷ রাজ্যের পর্যটনে নতুন এই পরিষেবা বড় ভূূমিকা নিতে চলেছে বলেই আশা করা হচ্ছে৷ বিশেষত অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্য দারুণ আকর্ষণীয় হতে চলেছে এই বিমান৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button