১০১ বছর বয়সে সন্তানের জন্ম দিলেন বৃদ্ধা, শোরগোল দেশজুড়ে!

নিজস্ব প্রতিবেদন :- যদি আপনাকে এমন টা প্রশ্ন করা হয় যে একজন মহিলা সর্বোচ্চ কত বছর বয়স পর্যন্ত মা হতে পারে সে ক্ষেত্রে বৈজ্ঞানিকভাবে আপনার উত্তর হতেই পারে ৪০-৫০ । এর বেশি কোনভাবে সম্ভব নয় । কিন্তু ১০১ বছরের সন্তান জন্ম দিয়ে রেকর্ড তৈরি করলেন এই মহিলা । একদম ঠিক শুনেছেন বয়স ১০১ বছর এই অবস্থাতেও তিনি এক সন্তানের জন্ম দিয়েছেন । চা-মড়া ঝু-লে গে-ছে যে অবস্থায় মানুষ নিজেদের কে দেখতে সক্ষম হয় না ।

নিজের কাজের জন্য ভরসা করে থাকতে হয় অন্যের প্রতি সেই অবস্থাতেই তিনি জন্ম দিয়েছেন একটি ছোট্ট পুত্রসন্তানের কিভাবে সম্ভব আপনাদের বিস্তারিত । ইউরোপের এই বৃদ্ধ মহিলার নাম আনাতোলিয়া । তিনি ওভারি ট্রান্সপ্লান্ট করিয়ে জন্ম দিয়েছেন এই ছোট্ট পুত্রসন্তানের । কিন্তু ইউরোপে ও-ভারি ট্রান্সপ্লান্ট সম্পূর্ণ অ-বৈধ । তাই তিনি তুরস্ক থেকে ও-ভারি ট্রা-ন্সপ্লান্ট করিয়েছিলেন যা বৈধ ।

কোন ক্লিনিকে তিনি এই চিকিতসা করেছেন সেটি তিনি বলতে ইচ্ছা প্রকাশ করেননি ।কিন্তু তিনি বলেছেন সেটি সকলের নজর কেড়েছে এবং সকলকে আবেগপ্রবণ করে তুলেছে এমনটা বলা যেতে পারে । তার স্বামী বেশ কয়েক বছর আগে মা-রা যা-ন ।।কিন্তু তারপরে ৪৮ বছর বয়সে যখন তার ডি-ম্বাশয় ক্যা-ন্সার ধ-রা প-ড়ে তখন তিনি বুঝতে পেরেছিলেন যে আর হয়তো সন্তান জন্ম দাও’ সম্ভব হবে না তার পক্ষে । কিন্তু সেই স্বপ্নকে সফল করে দিয়েছে এই ওভারি ট্রানস্প্লান্ট ।

তিনি বলেন, যারা আমার অ-স্ত্রোপ-চার করেছেন সেই চি-কিৎসকদের প্রতি আমি কৃতজ্ঞ। এতদিন ধরে আমার ভগবানের কাছে নিজেকে অপ্রয়োজনীয় মনে হতো। ৪৮ বছর বয়সে ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর থেকে আমি আর সন্তানের জন্ম দিতে পারিনি। মাঝে মাঝে ভাবতাম মাত্র ১৬টি সন্তানের জন্ম দেওয়ার জন্য ভগবান আমাকে শাস্তি দিচ্ছেন। কিন্তু ভগবানের কৃপায় আবারও আমি মা হতে পারলাম। ১৭তম সন্তান এল আমার কোলে। কথাগুলো বলতে বলতে কেঁদে ফেলেছিলেন আনাতোলিয়া।

তার চিকিৎসক জানান যে রীতিমতো একটি ভগবানের দান ছাড়া অন্য কিছু নয় । মা এবং সন্তানকে সুস্থ আছে এবং অত্যন্ত সাবধানতার সাথে তাদেরকে এই কাজটি করতে হয়েছে। তারা আশা করছেন যে আগামী কয়েক বছর তার মা অর্থাৎ সেই বৃদ্ধা বেঁচে থাকবেন । ১০১ বছরের সন্তান জন্ম দিয়ে রেকর্ড ভাঙলেন তিনি এর আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন দক্ষিণ আফ্রিকার মালেগওয়ালে রামোকগোপা। ৯২ বছর বয়সে সন্তান জন্ম দিয়েছিলেন ওই নারী। তার সেই রেকর্ড ভাঙলেন ১০১ বছর বয়সী আনাতোলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button