চরম ধাক্কা খেলো রিলায়েন্স Jio! প্ল্যানের দাম বাড়তেই কমলো 1 কোটি গ্রাহক! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:সম্প্রতি গত বছরের শেষের দিকেই আচমকাই নিজেদের পরিষেবা মূল্য বাড়িয়ে দিয়েছে দেশের প্রধান তিন টেলিকম সংস্থা। যদিও তার মধ্যে রিলায়েন্স জিওর অফার গুলি কিছুটা কমের দিকেই রয়েছে। এমতাবস্তায় নতুন বছরের শুরুতেই বড়সড় ধাক্কা খেতে চলেছে মুকেশ আম্বানির মালিকানাধীন এই সংস্থা।

জানা যাচ্ছে দেশজুড়ে নতুন গ্রাহক অন্তর্ভুক্তির ক্ষেত্রে জিওকে ছাড়িয়ে গিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল। যদিও দীর্ঘ সময় ধরে বিএসএনএলের পরিষেবা নিয়ে গ্রাহকদের মধ্যে নানান ধরনের ক্ষোভ ছিল।কিন্তু সাম্প্রতিক টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে এটাই সত্যি।

2021 সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিএসএনএল প্রায় 1.1 মিলিয়ন নতুন গ্রাহককে নিজস্ব পরিষেবার আওতায় নিয়ে এসেছে। এই ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে রয়েছে রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া। রিলায়েন্স জিও বর্তমান বছরে প্রায় 12.90 মিলিয়ন বা এক কোটি 29 লাখ ওয়ারলেস গ্রাহককে হারিয়েছে।

এই পতনের পর জিওর গ্রাহকের সংখ্যা 41.57 কোটিতে নেমে এসে দাঁড়িয়েছে। অন্যদিকে ভোডাফোন আইডিয়ার ক্ষেত্রে 2021 সালের ডিসেম্বরে 16.14 লক্ষ্য মোবাইল গ্রাহক কমে গিয়েছে। বর্তমানে তাদের গ্রাহকের সংখ্যা 26.55 কোটি।

তবে জিও এবং ভোডাফোন আইডিয়া থেকে বেশ কিছুটা বেড়েছে এয়ারটেলের নতুন গ্রাহক সংখ্যা। এয়ারটেল নতুন বছরের শুরুর মধ্যেই প্রায় 4.75 কোটি নতুন গ্রাহক যুক্ত করেছে।তবে আচমকাই ভোডাফোন আইডিয়া এবং জিওর মতো সংস্থাগুলোর গ্রাহক কমে যাওয়ার কারন কি?

জানা যাচ্ছে বেশ কিছু কারণে বিএসএনএলের মতো সংস্থা নতুন গ্রাহক নিয়ে আসতে পারছে। বেশ কিছুদিন ধরেই বেসরকারি টেলিকম অপারেটর গুলির ট্যারিফ মাসুল বৃদ্ধি পেয়েছে।বিশেষত জিও এবং ভোডাফোন আইডিয়ার পরিষেবার তুলনায় বিএসএনএল এর মত সংস্থার পরিষেবা অনেকটাই সাশ্রয়কর হওয়ার কারণে মানুষ ক্রমাগত এই সংস্থার দিকে এগিয়ে যাচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button