একাউন্টের টাকা সুরক্ষিত রাখার জন্য নতুন অ্যাপ বের করল SBI! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- যত আমরা আধুনিক হচ্ছি ততই বেড়ে চলেছে বিভিন্ন জালিয়াতির সংখ্যা । একাধিক ধরনের জা-লিয়াতি দেখা যাচ্ছে আমাদের এই সমাজে । শুধুমাত্র যে ব্যাংক এর সাথে জা-লিয়াতি কথাটি জড়িয়ে রয়েছে এমন কিন্তু নয় । তার পাশাপাশি আরও অনেক ধরনের জা-লিয়াতি রয়েছে আমাদের এই সমাজে এবার সেই সমস্ত জা-লিয়াতি গু-লি বন্ধ করতে বা আটকাতে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয় ।

তবুও কোন অংশে কমানো যায় না সে সমস্ত প্রতারণার ঘটনাগু-লিকে । তবে ব্যাংক সংক্রান্ত যদি কোন জা-লিয়াতির ঘটনা ঘটে তাহলে আমাদের সবার আগে চিন্তা বেশি হয় । কারণ সেখানে জমা থাকে আমাদের সারা জীবনের উপার্জনের টাকা।এখনকার যুগে প্রায় প্রতিটি ছেলেমেয়েরাই ডিজিটাল ব্যবস্থা গ্রহণ করেছে । নেট ব্যাংকিং এর মাধ্যমে বাড়িতে বসে দূর-দূরান্তে বিভিন্ন কাজ করা যাচ্ছে টাকা পাঠিয়ে । তাই এই সহজ পদ্ধতি বেছে নিয়েছে অনেকে ।

কিন্তু যতটা সুবিধা ঠিক ততটাই বিপ দ । প্র-তারকরা ফাঁ-দ পেতে বসে থাকে সব সময় । যদি কখনো আপনি তাদের পাতা ফাঁদে পা দেন তাহলে কিন্তু মুহূর্তের মধ্যে শেষ হয়ে যেতে পারে আপনার সারা জীবনের সঞ্চয় । তাই এই ঘটনা যাতে কোনো গ্রাহকের সাথে না ঘটে নতুন এক পদ্ধতি অবলম্বন করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নয়া সেই ফিচারের নাম ‘সিম বাইন্ডিং’ ।

যা ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তথা SBI YONO এবং SBI YONO অ্যাপে যোগ করা হয়েছে।SBI YONO এবং SBI YONO অ্যাপে লগ-ইনের প্রক্রিয়া পালটে গিয়েছে। এবার থেকে SBI YONO এবং SBI YONO অ্যাপে লগ-ইনের জন্য মোবাইল নম্বরের পাশাপাশি সিম কার্ডও যাচাই করতে হবে। তবেই SBI YONO এবং SBI YONO অ্যাপ কাজ করবে। আপনার অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে যে ফোন নম্বর নথিভুক্ত আছে, সেই সিম যে ফোনে আছে, সেখান দিয়েই লগ-ইন করতে পারবেন।কিন্তু প্রশ্ন হচ্ছে যে কীভাবে এটি কাজ করবে বা এর জন্য কি করতে হবে যা যা করতে হবে তা নিম্নরূপ

১) গুগল প্লে স্টোর থেকে SBI YONO বা SBI YONO অ্যাপ ডাউনলোড করুন।

২) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) থেকে রেজিস্টার করার জন্য ‘Sim 1’ বা ‘Sim 2’ বেছে নিন।

৩) যদি একটাই সিম থাকে, তাহলে সিম বেছে নিতে হবে না।

৪) আপনার ফোন নম্বরে একটি মেসেজে যাবে। তাতে একটি মেসেজ করার কথা বলা হবে।

৫) ‘Proceed’-এ ক্লিক করুন।

৬) আপনার ফোনে একটি ইউনিক কোড আসবে।

৭) তারপর রেজিস্ট্রেশন পেজ খুলে যাবে। সেখানে আপনাকে ‘Username ’ এবং ‘Password’ দিতে হবে।

৮) শেষে ‘Register’-এ ক্লিক করবেন। রেজিস্ট্রেশনের জন্য টার্ম এবং কন্ডিশনে ‘OK’ দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button